আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে চান? - বিস্তারিত
ঢাকা আজঃ শনিবার, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৭শে এপ্রিল, ২০২৪ ইং, ১৭ই শাওয়াল, ১৪৪৫ হিজরী
সর্বশেষঃ

ঝালকাঠির দু’টি খেয়াঘাট ইজারায় হাইকোর্টের স্থগিতাদেশ

মশিউর রহমান রাসেল,ঝালকাঠি প্রতিনিধিঃ- ঝালকাঠির পুরাতন কলেজ খেয়াঘাট ও পৌরসভা খেয়াঘাটের ইজারায় হাইকোর্টের স্থগিতাদেশ জারী হয়েছে। প্রতিবছর শতকরা দশভাগ মূল্য বৃদ্ধিতে মাঝিমাল্লা সমিতি ইজারা নিয়ে ঘাট পরিচালনা করে। এবছর উন্মুক্ত ইজারা আহবান করায় উচ্চ আদালতে রীট পিটিশন (নং-৩৯৮৮, তারিখ- ২৫-০৩-২৪ইং) দায়ের করে মাঝিমাল্লা বহুমুখী সমবায় সমিতি। পিটিশনের প্রেক্ষিতে অগ্রাধিকার ভিত্তিতে এ স্থগিতাদেশ জারী করা হয়েছে। উচ্চ আদালতের আদেশের এডভোকেট প্রত্যয়ন কপিসহ ইজারাদার কর্তৃপক্ষ ঝালকাঠি পৌর মেয়র বরাবরে আবেদন করেন মাঝিমাল্লা সমিতির নেতৃবৃন্দ।
নির্বাহী প্রকৌশলীকে বিধি মোতাবেক ব্যবস্থা নেয়ার নির্দেশ দেন। রীটকারী আইনজীবী এডভোকেট তরিকুল ইসলাম জানান, ঝালকাঠির খেয়াঘাট সমূহের ইজারা প্রদানের জন্য ঝালকাঠি পৌরসভা একটি উন্মুক্ত ইজারা আহবান করেছে। নীতিমালা অনুযায়ী মাঝিমাল্লান (পাটনি) সম্প্রদায়ের পাবার কথা। উন্মুক্ত ইজারাকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে রীট পিটিশন দায়ের করা হয়। পিটিশনের শুনানী শেষে আদালত উন্মুক্ত ইজারা স্থগিত করেছে। এর প্রেক্ষিতে মাঝিমাল্লা সম্প্রদায়ের ইজারা পেতে আর কোন বাধা রইলো না। প্রথমে মাঝিমাল্লা সমিতি ইজারা নিবে, যদি কোন কারণে সমিতির পক্ষ থেকে ইজারা নিতে অস্বীকার বা অপারগতা প্রকাশ করে তাহলে উন্মুক্ত ইজারা আহবান করতে পারবে। উচ্চ আদালতের স্থগিতাদেশের মাধ্যমে মাঝিমাল্লা সম্প্রদায় তাঁদের ন্যায্য অধিকার ফিরে পেয়েছে। বৃহস্পতিবার দুপুরে পৌরসভার নির্বাহী প্রকৌশলী অলোক সমদ্দারের কার্যালয়ে দরপত্র বাক্স উন্মুক্ত করা হয়। সেখানে আবেদিত দরপত্রসমূহ প্রকাশ করা হয়। এসময় নির্বাহী প্রকৌশলী অলোক সমদ্দার, পৌর সচিব শাহিন সুলতানাসহ পৌরকর্মচারী ও ইজারা প্রদানকারী ঠিকাদাররা উপস্থিত ছিলেন। পৌর সচিব শাহিন সুলতানা জানান, আমরা শুধুমাত্র আবেদিত দরপত্র সমূহ উন্মুক্ত করে প্রকাশ করছি। বাছাই করে গুছিয়ে রাখছি। আমরা এর বেশি কিছুই করতে পারবো না।
নির্বাহী প্রকৌশলী অলোক সমদ্দার জানান, ঝালকাঠির পুরাতন কলেজ ও পৌর খেয়াঘাটের ইজারা বিষয়ে উচ্চ আদালতের নির্দেশনা আছে। এই মূহুর্তে আমরা কোন সিদ্ধান্ত নিচ্ছি না। দরপত্র আহরনের পরে টেক কমিটি আছে তারাই চুড়ান্ত সিদ্ধান্ত নিবে।

ফেসবুকে লাইক দিন