মনপুরায় অতিবৃষ্টিতে বিপর্যস্ত জনজীবন, ইউপি চেয়ারম্যানসহ ইউনোর পরিদর্শন

আমিনুল ইসলাম শামিম#
বিশেষ প্রতিনিধিঃ-

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘু চাপের কারণে একটানা টানা ভারী বর্ষণ ও অধিক জোয়ারে মেঘনার পানি স্বাভাবিকের চেয়ে ১২০ সেন্টিমিটারের বেশি অতিবাহিত হওয়ায় ভোলা জেলার বিচ্ছিন্ন দ্বীপ মনপুরার রাস্তাঘাটের বেহাল অবস্থা এবং বেশ কয়েকটি গ্রাম পানির নিচে ডুবে আছে। অত্যধিক পানি হওয়ায় লোকজন বাড়ি ঘর থেকে বের হতে পারতেছেনা। তারা খুবই কষ্টসাধ্য জীবন যাপন করছে। এছাড়া মনপুরা উপজেলার বিভিন্ন ইউনিয়নের নদীর তীরের রাস্তাঘাট ও বেড়ীবাধ ভেঙ্গে যাওয়ার উপক্রম হয়েছে।
বিষয়টি নিয়ে স্থানীয় জনপ্রতিনিধি হাজীরহাট ইউনিয়নের চেয়ারম্যান নিজাম উদ্দীন হাওলাদারের কাছে জানতে চাইলে তিনি জানান, হাজীর হাটের ১নং ওয়ার্ডের পশ্চিমের ও পূর্বের বেড়ীবাধ, ৬নং ওয়ার্ডের সাইড বেড়ী সহ আরও অনেক রাস্তাঘাট ভেঙ্গে গেছে। এছাড়া এই এলাকার বহু ফসলি জমি, সবজি খামার, মৎস খামার, গৃহপালিত পশু নিয়ে মানবেতর জীবন যাপন করছেন স্থানীয় কৃষকরা।

এদিকে গভীর সমুদ্রের লঘুচাপের ফলে স্থানীয় জনপথগুলো অধিক জোয়ারে প্লাবিত ও ভারীবর্ষণের ফলে অচল অবস্থা হয়ে জনশূন্যের পথে। বর্তমান কোভিড পরিস্থিতিতে করোনারোগী এবং শিশু, বৃদ্ধ, গর্ভবতী মা প্রসূতি সেবা নিয়ে জনদুর্ভোগের কমতি নেই। এছাড়া মৌসুমী বিভিন্ন রোগ জ্বর সর্দি কাশি, ডায়রিয়া, আমাশয়ের মতো নানা ধরনের রোগ আবির্ভূত হচ্ছে ।

বিষয়টি নিয়ে উপজেলার নির্বাহী অফিসার জানান, একটানা ভারী বর্ষণের ফলে প্লাবিত হয়েছে কয়েকটি গ্রাম। ইতোমধ্যেই আমি নিজে হাজীরহাট, উঃ সাকুচিয়া ও দক্ষিন সাকুচিয়া ইউনিয়নের চেয়ারম্যানদেরকে সাথে নিয়ে বিভিন্ন স্পট পরিদর্শন করি এবং কিছু প্রয়োজনীয় ব্যাবস্থা গ্রহণ করি।

ফেসবুকে লাইক দিন