আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে চান? - বিস্তারিত
ঢাকা আজঃ শনিবার, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২০শে এপ্রিল, ২০২৪ ইং, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরী
সর্বশেষঃ

২০ সেপ্টেম্বর থেকে ক্লাশ হবে সাপ্তাহে ২দিন।।

ডেস্ক রিপোর্টঃ-

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের (মাউশি) মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ গোলাম ফারুক বলেছেন, আগামী ২০ সেপ্টেম্বর থেকে অষ্টম ও নবম শ্রেণির শিক্ষার্থীরা সপ্তাহে ২ দিন ক্লাস করতে পারবে। করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে ধাপে ধাপে সব ক্লাসের সংখ্যা বৃদ্ধি করা হবে।

তবে অবশ্যই স্বাস্থ্যবিধি মেনে শিক্ষা প্রতিষ্ঠান চালাতে হবে। এ ক্ষেত্রে কোনো শিথিলতা বা গাফলতি প্রশ্রয় দেওয়া হবে না। জেলা থেকে ইউনিয়ন পর্যন্ত প্রত্যেকটি শিক্ষা প্রতিষ্ঠানে স্বাস্থ্যবিধির তদারকির জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেন তিনি।

শুক্রবার সন্ধ্যার পর সরকারি বরিশাল কলেজের অডিটরিয়ামে অনুষ্ঠিত শিক্ষাপ্রতিষ্ঠানে পরিচ্ছন্নতা ও স্বাস্থ্যবিধি বিষয়ক এক মতবিনিময় সভায় প্রধান অথিতির বক্তব্যে এসব কথা বলেন মাউশি মহাপরিচালক।

বরিশাল মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উদ্যোগে আয়োজিত সভায় মহাপরিচালক আরো বলেন, করোনাকালীন অনেক শিক্ষার্থী শিক্ষা কার্যক্রম থেকে ঝড়ে পড়েছে। তাদের ক্লাশে ফিরিয়ে আনতে আমরা বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করেছি। আশা করছি তাতে উল্লেখযোগ্য সফলতা আসবে।

অ্যাসাইনমেন্ট প্রসঙ্গে সৈয়দ গোলাম ফারুক বলেন, এটা নিয়ে অনেক অভিযোগ উঠেছে। আমরা শিক্ষকদের কঠোরভাবে নির্দেশনা দিয়েছি সঠিকভাবে মূল্যায়ন করার। এক্ষেত্রে কারো বিরুদ্ধে কোনো অভিযোগ পাওয়া গেলে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

করোনায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকাকালীন শিক্ষার্থীদের বেতনের বিষয়ে তিনি বলেন, নিয়মানুযায়ী শিক্ষার্থীদের ধার্যকৃত টাকা বেতন হিসেবে দিতে হবে। তবে কোনো শিক্ষার্থীর সমস্যা থাকলে স্ব স্ব প্রতিষ্ঠান প্রধানের কাছে আবেদন করলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন। এ বিষয়েও নির্দেশনা দেওয়া হয়েছে।

সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বরিশাল শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর মোহাম্মদ ইউনুস, বরিশাল সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর আব্বাস উদ্দিন খান, সরকারি সৈয়দ হাতেম আলী কলেজের অধ্যক্ষ প্রফেসর মোস্তফা কামাল, সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. আসাদুজ্জামান, বরিশাল সরকারি মডেল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ এহেতেশামুল হকসহ অন্যান্যরা।

ফেসবুকে লাইক দিন